Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

নাগরিক ও সরকারী পর্যায়ে সমস্যা সমূহ এবং সার্ভিস আইডেন্টিফিকেশন

 

সেবার ধরণ

সেবা

সেবা প্রদান/প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধা সমূহ

 

নাগরিক পর্যায়

সরকারী পর্যায়

 

পরিবার পরিকল্পনা ও

জন্ম নিয়ত্রন

  • বাড়ী বাড়ী সরবরাহ
  • ক্লিনিকে প্রাপ্ত বিভিন্ন পঃ পঃ পদ্ধতির সেবা
  • আন্তঃব্যাক্তিক যোগাযোগ
  • Unmet demand,অনেক সময় ইচ্ছা থাকলেও হাতের কাছে না থাকায় পঃ পঃ পদ্ধতি গ্রহন করা সম্ভব হয় না।

·         মাঠ পর্যায়ে কর্মরত পরিবার কল্যাণ সহকারীদের সাথে নিয়মিত সাক্ষাত হয় না।

·         হালনাগাদ এবং যথাযথ তথ্য না পাওয়া।

·         নির্ধারিত সময়ে ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রে সেবা প্রদানকারীদের সব সময় পাওয়া যায় না।

·         ছোট পরিবারের জন্য বিশেষ কোন সুবিধা না পাওয়া।

·         মাঠ পর্যায়ে ব্যাপক মাঠ কর্মীর পদ শূন্য থাকায় বাড়ী বাড়ী সেবা যথাযথ ভাবে সম্পাদন করা যায়না।

·         একজন মাঠকর্মীর কর্ম এলাকায় সক্ষম দম্পতির সংখ্যা অনেক বেড়ে যাওয়ায় প্রতিমাসে সকল সঃ দম্পতির সাথে সাক্ষাত সম্ভব হয়না।

·         বর্তমানে একজন মাঠকর্মী কমিউনিটি ক্লিনিক, ই পি আই কেন্দ্র, সাঃ ক্লিঃ এবং অন্নান্য কাজে বেশী ব্যাস্ত হয়ে পড়ায় বাড়ী পরিদর্শনের সময় অনেক কমে গেছে।

·         গনমাধ্যমে প্রচার প্রচারণা যথেষ্ঠ নয়।

·         এক অথবা দুই সন্তান বিশিষ্ট পরিবারের জন্য বিশেষ কোন প্রণোদনার ব্যবস্থা না থাকা।

 

 

 

 

 

মা ও শিশু স্বাস্থ্য সেবা

  • গর্ভ কালীন
  •  প্রসব ও
  • প্রসব পরবর্তী সেবা।

 

  • হালনাগাদ এবং যথাযথ তথ্য না পাওয়া।
  • কোথায় কি সেবা কখন পওয়া যাবে সে সম্পর্কে না জানা।
  • সচেতনতার অভাব।
  • ঘরের কাছে প্রশিক্ষিত ধাত্রী না থাকা।
  • সার্বক্ষনিক ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্র খোলা না থাকা/সেবা না পাওয়া।
  • ঔষধের স্বল্পতা।
  • প্রত্যাশানুযায়ী সেবা না পাওয়া।
  • প্রসব পরিকল্পনা সম্পর্কে ধারনা না থাকা।
  • আন্তঃব্যাক্তিক যোগাযোগ কম।
  • গনমাধ্যমে প্রচার প্রচারণা যথেষ্ঠ নয়।
  • গ্রাম পর্যায়ে প্রশিক্ষিত ধাত্রী না থাকা।
  • কোন কোন ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রের অবকাঠামো খুবই খারাপ।
  • কোন কোন ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রের সেবা প্রদান কারীর বাসস্থানের সুব্যবস্থা ও নিরাপত্তা না থাকা।
  • স্বার্বক্ষনিক প্রসব সেবা সকল কেন্দ্রে না থাকা।
  • সেবা প্রদানকারীগন ক্লায়েন্টকে যথেষ্ট সময় না দেয়া।

 

 

প্রচার/ প্রচারনা

  • সচেতনতামূলক প্রোগ্রাম।
  • স্থানীয় পর্যায়ের নেত্রীবর্গের সহায়তা।
  • সচেতনতার অভাব।
  • ছোট পরিবারের জন্য বিশেষ কোন সুবিধা স্থানীয় ভাবে না পাওয়া।
  • অপ্রতুল প্রচার প্রচারনা
  • স্থানীয় পর্যায়ের নেত্রীবর্গকে এ প্রোগ্রামে যথেষ্টভাবে সংযুক্ত করতে না পারা।

 

 

প্রশিক্ষণ

  • সেবা প্রদনকারীদের প্রশিক্ষণ।
  • মান সম্মত সেবা না পাওয়া।
  • সেবা প্রদানকারীদের attitude  positive নয়।

 

  • ইন সার্ভস ও need based প্রর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা না থাকা।